২০ তম মৃত্যুবার্ষিকীতে জ্ঞানতাপস আব্দুর রাজ্জাককে স্মরণ করছি পরম শ্রদ্ধায়

২০ তম মৃত্যুবার্ষিকীতে জ্ঞানতাপস আব্দুর রাজ্জাককে স্মরণ করছি পরম শ্রদ্ধায়।

জ্ঞানতাপস আব্দুর রাজ্জাক ছিলেন সম্পূর্ণ ব্যতিক্রমী এক মানুষ। বিদ্যানুরাগ, বুদ্ধিবৃত্তিক চর্চা ও কর্মপ্রেরণায় এদেশের মননজগতে তিনি হয়ে আছেন এক উজ্জ্বল জ্যোতিষ্ক। পান্ডিত্যে, জ্ঞানে ও দেশের মঙ্গল-আকাক্ষায় সর্বদা নিজেকে নিয়োজিত রেখেছিলেন তিনি। পঠন-পাঠনের ঈর্ষণীয় ব্যাপ্তি তাঁকে দেশ ও বিদেশের ভাবুক সমাজে মর্যাদার আসনে অধিষ্ঠিত করেছিল।

সমগ্র জীবন তিনি ব্যাপৃত ছিলেন শিক্ষকতায়। জ্ঞানদানে ও বিদ্যার্থীদের মধ্যে নিত্যনব জিজ্ঞাসা সঞ্চারে, এই কর্মকে ব্রত হিসেবে নিয়ে তিনি হয়ে ওঠেন এদেশের শিক্ষা ও মননজগতের এক প্রাণময় ও শ্রদ্ধেয় ব্যক্তিত্ব। বহু বিদ্যার্থী তাঁর কাছ থেকে শিক্ষাগ্রহণ করে নিজেদের মানসভুবনকে করেছেন সমৃদ্ধ। জ্ঞানপিপাসা, পাঠাভ্যাস এবং শিক্ষাদানে তাঁর মতো তুল্য কোনো ব্যক্তি ছিল না এদেশে। সেজন্য তিনি হয়ে উঠেছিলেন শিক্ষকদেরও শিক্ষক।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স ডিগ্রি অর্জনের পর তিনি উচ্চতর শিক্ষাগ্রহণের জন্য লন্ডন যান। এই সময়ে তাঁর মানসভুবন পঠন-পাঠনের মধ্য দিয়ে সমৃদ্ধ হয়ে ওঠে। শুধু রাষ্ট্রবিজ্ঞান নয়, মানববিদ্যার সকল শাখা থেকে তিনি জ্ঞান আহরণ করেন। সাহিত্য, শিল্প ও সংস্কৃতি হয়ে ওঠে তাঁর আগ্রহের বিষয়। দেশে প্রত্যাবর্তনের পর তাঁর বিদ্যানুরাগ ও পান্ডিত্যের খ্যাতি দেশে ও বিদেশে ছড়িয়ে পড়ে।

অকৃতদার এই মানুষটির জীবনসাধনা ও চর্চার সঙ্গে মিশে ছিল প্রাত্যহিক গ্রন্থপাঠ। কত ধরনের বই যে তিনি সংগ্রহ করেছিলেন তার ইয়ত্তা নেই। বিচিত্র বিষয়ে তাঁর আগ্রহ ছিল। গ্রন্থই ছিল তাঁর জীবনসঙ্গী ও জ্ঞান আহরণের উপায়। রাষ্ট্রবিজ্ঞান, অর্থনীতি ও আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে তাঁর বিশেষ জ্ঞান এবং পাণ্ডিত্যের খ্যাতি সুবিদিত হলেও শিল্প ও সাহিত্যের সমকালীন গ্রন্থপাঠও তাঁর জীবনসাধনায় অঙ্গীভূত হয়েছিল। চিরায়ত সাহিত্যের তিনি ছিলেন বিশেষ অনুরাগী।

জ্ঞানতাপস আব্দুর রাজ্জাক ১৯৯৯ সালে পরলোকগমন করেন। দীর্ঘদিন থেকে তাঁর সংগৃহীত গ্রন্থের ভান্ডার বিশেষ যত্ন ও পরম মমতায় আগলে রেখেছেন তাঁর ভ্রাতুষ্পুত্র বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারম্যান আবুল খায়ের। তাঁরই উদ্যোগ আব্দুর রাজ্জাক ফাউন্ডেশনের উদার সহযোগিতায় স্থাপিত হয়েছে জ্ঞানতাপস আব্দুর রাজ্জাক বিদ্যাপীঠ ও আব্দুর রাজ্জাক চেস একাডেমী।

ছবি কৃতজ্ঞতাঃ নাসির আলী মামুন

Enter your keyword