Bengal Foundation

News & Events

28 March 2019

হামিদুর রাহমান পুরস্কার ২০১৮

পঞ্চাশের ও ষাটের দশকের কীর্তিমান শিল্পী, কেন্দ্রীয় শহীদ মিনারের স্থাপত্য-নকশার প্রধান রূপকার ও আধুনিক শিল্প-আন্দোলনের অন্যতম ব্যক্তিত্ব হামিদুর রহমানের স্মৃতি রক্ষার্থে তাঁর পরিবারের পক্ষ থেকে ‘হামিদুর রাহমান পুরস্কার’ ২০০৭ সাল থেকে প্রবর্তন করা হয়েছে। এ পুরস্কার প্রদানের সার্বিক ব্যবস্থা ও পরিচালনার দায়িত্বে রয়েছে বেঙ্গল ফাউন্ডেশন।

আমরা অত্যন্ত আনন্দের সাথে জানাচ্ছি যে বাংলাদেশে শিল্পচর্চায় গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য শিল্পী হামিদুর রহমানের পরিবার এবং ‘হামিদুর রহমান পুরস্কার’ মনোনয়ন পরিষদের পক্ষ থেকে সর্বসম্মতিক্রমে ২০১৮ সালের ‘হামিদুর রহমান পুরস্কার’-এর জন্য স্থপতি বশিরুল হককে মনোনীত করা হয়েছে। বাংলাদেশে স্থাপত্যচর্চার বিকাশে বশিরুল হক গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। স্থাপত্যচিন্তার বহুকৌণিক ক্ষেত্রে তাঁর সৃজন-উদ্যোগ নবীন স্থপতিদের সর্বদা বৃহত্তর জীবনভাবনায় অনুপ্রাণিত করেছে।

আগামী ২৮ মার্চ ২০১৯ বৃহস্পতিবার সন্ধ্যা ৬ টায় ছায়ানট মিলনায়তনে (বাসা-৭২, সড়ক-১৫/এ, ধানমন্ডি, ঢাকা) এ পুরস্কার প্রদান করা হবে। পুরস্কার বিতরণী অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বরেণ্য শিল্পী মনিরুল ইসলাম, স্থপতি নাহাস খলিল এবং সাবেক রাষ্ট্রদূত মুহম্মদ কামালুদ্দিন।

অনুষ্ঠানটি সবার জন্য উন্মুক্ত। আপনি আমন্ত্রিত।

20 - 21 March 2019

তিনটি অডিও সিডির মোড়ক উন্মোচন ও প্রকাশনা অনুষ্ঠান

২০ ও ২১ মার্চ ছায়ানট মিলনায়তনে আয়োজিত হচ্ছে তিনটি অডিও সিডির মোড়ক উন্মোচন ও প্রকাশনা অনুষ্ঠান।
প্রথম দিন বুধবার লাইসা আহমদ লিসার কণ্ঠে অতুলপ্রসাদের গানের অ্যালবামের মোড়ক উন্মোচন করবেন গবেষক ও প্রাবন্ধিক অধ্যাপক গোলাম মুরশিদ। পরদিন বৃহস্পতিবার সুস্মিতা দেবনাথ শুচি ও মোহিত খানের কণ্ঠে নজরুলসংগীতের যৌথ অ্যালবাম এবং শুক্লা পাল সেতুর রবীন্দ্রসংগীতের অ্যালবামের মোড়ক উন্মোচন করবেন বিশিষ্ট শিল্পী খায়রুল আনাম শাকিল ও মিতা হক ।
অ্যালবাম প্রকাশ ও সংগীতানুষ্ঠানে আপনাকে সবান্ধব সাদর আমন্ত্রণ।

– বেঙ্গল ফাউন্ডেশন

প্রতিদিন সন্ধ্যা ৬.৩০ মি.

বুধবার ২০ মার্চ
লাইসা আহমদ লিসা
অতুলপ্রসাদ সেনের গানের অ্যালবাম ‘কে গো গাহিলে’
অতিথি : গবেষক ও প্রাবন্ধিক অধ্যাপক গোলাম মুরশিদ

বৃহস্পতিবার ২১ মার্চ
শুক্লা পাল সেতু
রবীন্দ্রসংগীতের অ্যালবাম ‘কাছে যবে ছিল’
সুস্মিতা দেবনাথ শুচি ও মোহিত খান

নজরুলসংগীতের যৌথ অ্যালবাম ‘নয়নের সেই সাধ’
অতিথি : শিল্পী মিতা হক ও খায়রুল আনাম শাকিল

ছায়ানট মিলনায়তন
বাড়ি ৭২, সড়ক ১৫/এ, ধানমণ্ডি আ/এ, ঢাকা ১২০৯
যোগাযোগ : ০১৭১১৮১৭৭৪৯, ৫৫০২৯৩২৪

26 February 2019

আলাপে বিস্তারে: ৮ম পর্ব

বেঙ্গল বই প্রাঙ্গণে মঙ্গলবার, ২৬ ফেরুয়ারি ২০১৯ এ থাকছে আলাপে বিস্তারের ৮ম পর্ব। এবারের পর্বে ১৯৫৩ সালে প্রকাশিত হাসান হাফিজুর রহমান এর সম্পাদনায় ‘একুশে ফেব্রুয়ারি’ গ্রন্থের উপর থাকছে আলোচনা। এবারের পর্বে আলোচক হিসেবে থাকছেন জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান , প্রাবন্ধিক ও লোকসংস্কৃতি গবেষক শামসুজ্জামান খান এবং কবি পিয়াস মজিদ।
আপনারা সকলেই আমন্ত্রিত।

বেঙ্গল বই, ব্ল­ক-ডি, ১/৩ লালমাটিয়া,ঢাকা ১২০৯

আলাপে বিস্তারে: ৮ম পর্ব

Remembering Subir Chowdhury on his 66th birthday

Born in 1953, Subir Chowdhury is the former Director of Bengal Gallery of Fine Arts, and Trustee of Bengal Foundation. He is survived by his wife, son, daughter and numerous friends and well-wishers.

সুবীর চৌধুরী ১৯৫৩২০১৪
প্রায় চার দশকের কর্মজীবনে বাংলাদেশের চারুকলা চর্চা ও এর বিস্তারে নব প্রাণশক্তির উন্মেষ এবং শিল্পীদের জন্য দেশে-বিদেশে নানাবিধ সুযোগ সৃষ্টির উদ্দেশ্যে সুবীর চৌধুরী ছিলেন নিবেদিতপ্রাণ। শিল্পীদের জন্য তাঁর সহমর্মিতা ও আনুকূল্যে সুস্পষ্ট হয় যখন তিনি ১৯৭৫ সালে বাংলাদেশ শিল্পকলা একাডেমীর চারুকলা বিভাগে সহকারী পরিচালক হিসেবে যোগদান করেন। ২০০৪ সালে তিনি বেঙ্গল গ্যালারি অব্ ফাইন আর্টসের দায়িত্ব গ্রহণ করেন। সেই সময় থেকে ২০১৪ সালে মৃত্যুর পূর্ব পর্যন্ত বেঙ্গল গ্যালারির পরিচালক এবং বেঙ্গল ফাউন্ডেশনের ট্রাস্টি হিসেবে বাংলাদেশের শিল্পীদের শিল্পচর্চায় সহযোগিতার বহুবিধ উপায়-সন্ধানে নিজেকে ব্যাপৃত রেখেছিলেন তিনি। শিল্পীদের বৃত্তি প্রদান, দেশ-বিদেশে চিত্র-প্রদর্শনীর আয়োজন, ক্যাটালগ এবং শিল্পকলা বিষয়ক বিভিন্ন প্রকাশনার উদ্যোগ গ্রহণ করা, দেশি-বিদেশি শিল্পীদের অংশগ্রহণে আর্ট ক্যাম্প আয়োজন, শিল্পীদের জীবন ও কর্ম নিয়ে প্রামাণ্যচিত্র নির্মাণ, শিল্পবিষয়ক সংলাপ আয়োজনসহ বহুবিধ কর্মে সর্বদা নিজেকে নিয়োজিত রেখেছিলেন। সর্বোপরি শিল্পী, শিল্পবোদ্ধা, লেখক, সহায়ক প্রতিষ্ঠান ও শিল্পের স্বজনদের সমন্বয়ে একটি শিল্পবলয় গড়ে তুলেছিলেন সুবীর চৌধুরী।

12 February 2019

স্মৃতির পথরেখায় গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠান

বই প্রকাশ ও আলোচনা : আলাপে বিস্তারে
রফিকুন নবী-রচিত স্মৃতির পথরেখায় গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠানে আলোচনা করবেন মতিউর রহমান, সম্পাদক প্রথম আলো, শিল্পী নিসার হোসেন ও শিল্প-সমালোচক মইনুদ্দীন খালেদ
গ্রন্থটির প্রকাশক বেঙ্গল পাবলিকেশন্স

মঙ্গলবার, ১২ ফেব্রুয়ারি ২০১৯, বিকেল ৪.৩০টা
বেঙ্গল বই, ১/৩ লালমাটিয়া, ব্লক-ডি, ঢাকা ১২০৯

13 February 2019

‘ধরলা নদীর পারে’ অ্যালবামের মোড়ক উন্মোচন

শিল্পী রথীন্দ্রনাথ রায়ের কণ্ঠে ধারণ করা ধরলা নদীর পারে অ্যালবামের মোড়ক উন্মোচন করবেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব কামাল লোহানী

বুধবার, ১৩ ফেব্রুয়ারি ২০১৯, সন্ধ্যা ৬.৩০টা
বেঙ্গল বই, ১/৩ লালমাটিয়া, ব্লক-ডি, ঢাকা ১২০৯

12 - 16 February 2019

ফাগুন সমীরণে

আগামী ১২ থেকে ১৬ ফেব্রুয়ারি ২০১৯ বেঙ্গল বইয়ে অনুষ্ঠিত হচ্ছে বসন্ত উৎসব – ফাগুন সমীরণে। পাঁচ দিনব্যাপী এই উৎসবে থাকবে সাহিত্য-আলোচনা, বই ও গানের অ্যালবাম প্রকাশনা এবং গানের আসর।
Read More

1 - 28 February 2019

Bengal Publications at Ekushey Book Fair 2019

Bengal Publications Bengal Foundation Bengal Bangla Academy Ekushey Book Fair Ekushey Boi Mela Book Fair Boi Mela Bangladesh Dhaka

Bengal Publications will be participating at the Ekushey Book Fair 2019. Organised by Bangla Academy the event is open to all and will continue from 1 to 28 February, 2019.

Stall: 455 – 457
Venue: Suhrawardy Udyan
Time: 3 PM to 9 PM on weekdays, and 11 – 9 on weekends and public holidays

22 January 2019

Ahmed Imtiaz Bulbul passes away at 63

Ahmed Imtiaz Bulbul Music composer Music director Lyricist Dhaka Bangladesh Obituary Bengal Foundation Bengal Bengal Music Programme shob kota janala khule dawna’ Megh Bijli Badol Closeup Closeup 1 Tomakei Khujchhe Bangladesh

Bengal Foundation mourns the passing of Ahmed Imtiaz Bulbul.
Ahmed Imtiaz Bulbul was a renowned Bangladeshi lyricist, composer and music director. His contribution to the music industry in Bangladesh is immense but he will be remembered most for his iconic composition ‘shob kota janala khule dawna’.
Bulbul’s compositions include a number of works for films, beginning with 1978’s ‘Megh Bijli Badol’. Throughout his career, Bulbul has also released a number of independent albums and composed music for artists such as Samina Chowdhury and Andrew Kishore, amongst others. He served as a judge on the talent show ‘Closeup 1 Tomakei Khujchhe Bangladesh’ for three seasons.
Ahmed Imtiaz Bulbul has been honoured with a number of awards including the Ekushey Padak, National Film Awards and the President’s Award.
He passed away on Tuesday, 22 January 2019.

29 January 2019

কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার-২০১৮

সুধী

সাহিত্য, শিল্প ও সংস্কৃতি বিষয়ক মাসিক পত্রিকা কালি ও কলম বাংলাদেশের নবীন কবি ও লেখকদের সাহিত্যচর্চা এবং সাধনাকে গতিশীল করবার উদ্দেশ্যে ২০০৮ সাল থেকে পাঁচটি বিভাগে ‘তরুণ কবি ও লেখক পুরস্কার’ প্রদান করে আসছে। এ পর্যন্ত ৩৯ জন কবি ও লেখক এ পুরস্কার অর্জন করেছেন।

আগামী ২৯ জানুয়ারি মঙ্গলবার বিকেল সাড়ে ৫টায় জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে একাদশ বারের মতো ‘কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার-২০১৮’ প্রদান করা হবে। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন কালি ও কলম সম্পাদকমণ্ডলীর সভাপতি জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান।

সম্মানীয় অতিথি থাকবেন বিশিষ্ট কবি ও গবেষক অধ্যাপক কায়সার হক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশিষ্ট কথাসাহিত্যিক ও কবি আনিসুল হক।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে পণ্ডিত তেজেন্দ্র নারায়ণ মজুমদারের সরোদ বাদনের সঙ্গে হাসান আরিফের আবৃত্তির এক যুগলবন্দি পরিবেশিত হবে।

আপনি এই অনুষ্ঠানে সবান্ধব আমন্ত্রিত।

বিনীত

আবুল খায়ের
প্রকাশক
কালি ও কলম
+৮৮০ ১৮৪৪০৫০৬৬৯

Kali-O-Kalam-Torun-Kobi-O-Lekhok-Puraskar Kali O Kalam Bengali literary journal Bangla 2018 National Museum Dhaka Bangladesh Shahbag Literature Bangla Literature Young Poets Young Writers Upcoming Poets Upcoming Writers
29 December 2018

Syed Jahangir Passes Away at 83

Eminent artist Syed Jahangir has passed away today. We greatly mourn the loss.
Jahangir was born in Satkhira on 2 January 1935. He graduated in Fine Arts from the Government Art Institute in Dhaka, and pursued painting for the past 55 years. He participated in numerous exhibitions. Jahangir was appointed the first director of the Department of Art in the Bangladesh Shilpakala Academy and is credited with having successfully launched the Asian Art Biennale in 1981 (now Asia’s oldest biennale). An aesthete and a man of refined tastes, Jahangir was well versed in the arts and letters; he was a great connoisseur of music. Loved and revered by all, the country has lost a great man in his passing.
Syed Jahangir received the Ekushey Padak in 1985. Among many other awards, he received the Hamidur Rahman Puraskar in 2011. On the occasion of his  80th birth anniversary, Bengal Foundation organised his solo painting exhibition titled ‘Of Man and Earth’. A documentary film depicting his life and works titled ‘Ujjiban’ and an autobiographical memoir ‘Atttopratikriti’ (আত্মপ্রতিকৃতি) has also been published by Bengal Foundation.
18 - 28 December 2018

Bengal Publications at Shahbag Book Fair 2018

Bengal Foundation Bengal Publications Prothoma Prokashan Shahbag Book Fair 2018

Bengal Publications is participating at the Shahbag Book Fair 2018, organised by Prothoma Prokashan. The fair is open to all, and will continue from 18 to 28 December, every day from 11:00 AM to 8:00 PM.
You are cordially invited.

Venue:            Public Library Premises, Shahbaag, Dhaka
Time:               11.00 AM to 8.00 PM

Application Open until 15 January, 2019

Subir Choudhury Curatorial Practice Grant 2018

Subir Choudhury Curatorial Practice Grant 2018 has been designed to encourage and support the young curators of the country. Named after Late Subir Choudhury, one of the trustees of Bengal Foundation, the grant was initiated in 2015 for young artists. This year, Bengal Arts Programme has decided to provide the grant to young and aspiring curator of Bangladesh. The initiative aims to engage the curators in a research based, experimental curatorial practice in the country. The call for Subir Choudhury Curatorial Practice Grant 2018 is now open. Interested curators are encouraged to apply.

Required information are given in the links below
Open Call
Additional Information
Application Form
Timeline Templates
Budget Templates

Application Open until 15 January, 2019

Aminul Islam Young Artists Award 2018

The Aminul Islam Young Artists Award recognises original and creative artistic endeavours in Bangladesh. The award commemorates the artistic legacy of the late painter Aminul Islam (1931-2011), a key figure of the Modernist movement in Bangladesh who was noted for his sense of experimentation. Since 2013, the family of the artist took the intiative of the award. Later in 2015, Bengal Foundation joined with the initiative to organise the award programme.

The call for the 2018 edition of The Aminul Islam Young Artists Award is now open. Interested artists are encouraged to apply.

Required information are given in the links below
Open Call 
Additional Information
Application Form 

18 . December . 2018

আলাপে বিস্তারে

Bengal Foundation Bengal Boi Book Launch Discussion

সুধী
আগামী ১৮ ডিসেম্বর মঙ্গলবার বিকেল ৪টায় বেঙ্গল বই প্রাঙ্গনে প্রথমা প্রকাশিত শামসুর রাহমানের আমার ঢাকা এবং বেলাল চৌধুরীর আমার কলকাতা বই দুটোর মোড়ক উন্মোচন ও আলোচনা অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন বিশিষ্ট শিল্পী রফিকুন নবী, প্রথম আলো সম্পাদক মতিউর রহমান, কালি ও কলম সম্পাদকম-লীর সদস্য লুভা নাহিদ চৌধুরী এবং কবি পিয়াস মজিদ।
ঢাকা ও কলকাতা নিয়ে লেখা গদ্য আর কবিতায় উঠে এসেছে লেখকদের নিজের জীবনের বর্ণিল অধ্যায়, আর দুটো ব্যস্ত মহানগর ও বিচিত্র মানুষের ছবি।
আপনি আমন্ত্রিত।

4 - 9 . December . 2018

রাজশাহী বইমেলা

বেঙ্গল পাবলিকেশন্‌স সকল রুচিশীল বই নিয়ে আসছে রাজশাহী!
মঙ্গলবার ৪ ডিসেম্বর থেকে রবিবার ৯ ডিসেম্বর পর্যন্ত এই বইমেলার আয়োজন করা হয়েছে সোনাদিঘীর মোড়ে কলেজিয়েট স্কুলে
আপনারা আমন্ত্রিত

Bengal Foundation Book Fair Rajshahi Book Fair রাজশাহী বইমেলা
2 - 11 . November . 2018

৮ম বাংলাদেশ বইমেলা, কলকাতা

Bengal Foundation Bengal Publications Kolkata Book Fair ৮ম বাংলাদেশ বইমেলা, কলকাতা

বেঙ্গল পাবলিকেশন্‌স সকল রুচিশীল বই নিয়ে অংশগ্রহণ করছে কলকাতায় অনুষ্ঠিত ৮ম বাংলাদেশ বইমেলায়।
শুক্রবার ২ নভেম্বর থেকে রবিবার নভেম্বর ১১ পর্যন্ত ১০ দিনব্যাপী এই বইমেলার আয়োজন করা হয়েছে কলকাতার রবীন্দ্রসদনের বিপরীতে মেহেরকুঞ্জ মাঠে।
সময়ঃ দুপুর ৩টা থেকে রাত ৯টা
কলকাতার সকল পাঠকরা আমন্ত্রিত

Enter your keyword