Projecting a culturally rich Bangladesh to a global audience

Contact Us

বেঙ্গল বই-এর যাত্রা শুরু

১৪ নভেম্বর বিকেল ৪.৩০টায় বই বিপণি বেঙ্গল বই-এর যাত্রা শুরু হলো । এ উপলক্ষে ১৫ থেকে ১৮ নভেম্বর পর্যন্ত প্রতিদিন সকালে ও সন্ধ্যায় বেঙ্গল বই প্রাঙ্গণে বসবে গান, আড্ডা, গল্প, বই প্রকাশনা, চলচ্চিত্র প্রদর্শনের আসর।
মাননীয় প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী এবং বিশিষ্ট শিক্ষাবিদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর এমেরিটাস ড. আনিসুজ্জামান বেঙ্গল বইয়ের দ্বার উন্মোচন করেন। এ উপলক্ষে বেঙ্গল পাবলিকেশন্স প্রকাশিত মুক্তিযুদ্ধের ব্যক্তিক আখ্যান Stories from the Edge: Personal Narratives of the Liberation War বইটির মোড়ক উন্মোচন করা হয়। বইটির সম্পাদকদ্বয়ের একজন ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের উপদেষ্টা ড. নিয়াজ জামান গ্রন্থের ওপর আলোকপাত করেন। 
সূচনা সংগীত পরিবেশন করে এক্সেল একাডেমির শিশু শিক্ষার্থীরা।


আজ দ্বিতীয় দিন বুধবার ১৫ নভেম্বর 

বেঙ্গল বই-এর উদ্বোধনের দ্বিতীয় দিন আজ। সকাল ১১টায় কোরাস গান দিয়ে শুরু হয় দিনের প্রথম অধিবেশন। ছয়জন অগ্রজ পরিবেশন করেন সংগীত। অনুষ্ঠানে আরো সংগীত পরিবেশন করেন বিশিষ্ট রবীন্দ্রসংগীতশিল্পী মিতা হক। গান-আড্ডায় জমজমাট এ আয়োজনে বিশেষ অতিথি ছিলেন মানবাধিকারকর্মী অ্যাডভোকেট সুলতানা কামাল। এ আয়োজনের প্রশংসা করে তিনি বলেন, এ ধরনের উদ্যোগ দেশের প্রবীণদের জন্য অত্যন্ত সহায়ক হবে। সমাজের সঙ্গে তাঁদের যুক্ততা সৃষ্টি করবে।  তিনি আশা প্রকাশ করেন, বেঙ্গল বই-এর এ উদ্যোগ সবসময়ই চলমান থাকবে। 

সান্ধ্য অধিবেশন । বইয়ের মোড়ক উন্মোচন ও স্যাক্সোফোন পরিবেশন
সন্ধ্যা ৫.৩০টা
আলী আনোয়ারের প্রবন্ধ-সংকলন সাহিত্যের বিরল আঙিনায় বইটির মোড়ক উন্মোচন করবেন কথাসাহিত্যিক ওয়াসি আহমেদ। বইটিতে লেখক ঐতিহ্য, সংস্কৃতি ও সাহিত্য-মূল্যায়নের নানা দিক এবং আন্তর্জাতিক সাহিত্যের পর্যবেক্ষণ গ্রন্থটির মর্যাদা বৃদ্ধি করেছেন। রচনাগুলোর প্রকাশকাল ১৯৭৩ থেকে ২০১২ সাল। 
সন্ধ্যা ৬.৩০টা
স্যাক্সোফোন পরিবেশন করবেন শিল্পী মনিরুজ্জামান

আরও-এক আলো আছে . .
সংস্কৃতি চর্চার নানামুখী কর্মপ্রবাহের মধ্য দিয়ে বেঙ্গল ফাউন্ডেশন জনরুচি, জীবন ও মননে মাত্রা সঞ্চারে প্রয়াসী। এই কর্মপ্রবাহের ধারাবাহিকতায় রুচিশীল পাঠক তৈরির লক্ষ্যে শিল্প-সাহিত্য-সংস্কৃতির মিলন-আবহে প্রতিষ্ঠিত হয়েছে বই বিপণি বেঙ্গল বই। ভবনের দোতলা ও তিনতলাজুড়ে আছে দেশি-বিদেশি বই। নিচতলায় সব শ্রেণির পাঠকের জন্য আছে পুরনো বই ও ম্যাগাজিন, সঙ্গে চা। দোতলার বারান্দায় বসে কফি খেতে খেতে গল্প করা যাবে।
প্রবীণদের জন্য রয়েছে বইয়ে বিশেষ ছাড় এবং বাগানে বসে আড্ডা দেওয়ার পরিবেশ। ভবনের তিনতলার প্রায় পুরোটাই শিশুদের জন্য। শিশুবান্ধব পরিবেশে বইপড়া ছাড়াও গল্পবলা, আবৃত্তি, ছবি দেখা ও আঁকাআঁকির মধ্য দিয়ে শিশুদের স্বপ্ন ও কল্পনার জগৎ লালিত হবে - এ প্রত্যাশা আমাদের। এখানে বইয়ের পাশাপাশি থাকছে লেখাপড়ায় সহায়ক নানা আকর্ষণীয় সামগ্রী।
বেঙ্গল বই-এ নিয়মিত পাঠচক্র, কবিতা পাঠের আসর, নতুন লেখা ও লেখকের সঙ্গে পরিচিতিমূলক সভা, প্রকাশনা উৎসব, চিত্র ও চলচ্চিত্র প্রদর্শনীসহ নানা আয়োজন থাকছে। ছুটির দিনগুলোয় প্রিয়জনদের নিয়ে বাগানে বসে চলতে পারে আড্ডা।

বেঙ্গল বই  ১/৩, ব্লক-ডি, লালমাটিয়া, ঢাকা ১২০৯ যোগাযোগ ০১৮৪৪ ০৫০৬৭৬